কক্সবাজারে পুলিশের ‘অনলাইন বাস টার্মিনাল’সেবা চালু

কক্সবাজার প্রতিনিধিঃ

পরিবহন খাতে শৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন, ট্রাফিক অব্যবস্থাপনা ও পর্যটকদের ভোগান্তি লাঘবে পর্যটন নগরী কক্সবাজারে চালু হয়েছে ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা।আধুনিক বাস ব্যবস্থাপনার উদ্যোগ হিসেবে পর্যটকসহ সাধারণ যাত্রীদের জন্য এই সেবা চালু করেছে কক্সবাজার জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগ।

গতকাল শুক্রবার সন্ধ্যায় কক্সবাজার শহরের হোটেল-মোটেল জোনের প্রধান সড়কের সুগন্ধা পয়েন্ট মোড়ে এক অনুষ্ঠানে এ ডিজিটাল বাস সার্ভিস সেবার উদ্বোধন করা হয়। জেলার এসপি মুহাম্মদ রহমত উল্লাহ ফিতা কেটে ও পায়রা উড়িয়ে ‘অনলাইন বাস টার্মিনাল’ উদ্বোধন করেন।

রহমত উল্লাহ বলেন, “পর্যটন নগরী কক্সবাজারে প্রতিদিনই দেশের নানা প্রান্ত থেকে হাজারো ভ্রমণ পিপাসু মানুষের সমাগম ঘটে। দেশের অন্তত ৪০টিরও বেশি জেলার সঙ্গে কক্সবাজারের বাস যোগাযোগ ব্যবস্থা রয়েছে।কক্সবাজারে ৯০টির অধিক পরিবহন কোম্পানির প্রায় ৮ শতাধিক বাস প্রতিদিন যাতায়াত করে। কিন্তু জেলার কেন্দ্রীয় বাস টার্মিনালে বাস পার্কিংয়ের ধারণ ক্ষমতা মাত্র ৭০টি।তাছাড়া বাস সার্ভিসগুলোর নিজস্ব কাউন্টার রয়েছে ২৫টির মত। এতে অবৈধ পার্কিং, যত্রতত্র যাত্রী উঠানামা, যানজট, ট্রাফিক অব্যবস্থাপনা, যাত্রী ও পর্যটকদের ভোগান্তির চিত্র নিত্যদিনের।

রহমত উল্লাহ বলেন, মূলত জেলার পরিবহন খাত ও ট্রাফিক বিভাগে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশের এ উদ্যোগ।”জেলা পুলিশের ট্রাফিক বিভাগ পর্যটন নগরীতে বাস পরিবহন সংশ্লিষ্ট সমস্যাগুলো চিহ্নিত করে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এই ডিজিটাল বাস ব্যবস্থাপনার উদ্যোগ নিয়েছে। যার নাম দেওয়া হয়েছে- অনলাইন বাস টার্মিনাল।”

পুলিশ সুপার বলেন, অনলাইন বাস টার্মিনাল নামের এই ওয়েবসাইট ব্যবহার করে পর্যটকসহ যে কোনো যাত্রী দেশের যে কোনো প্রান্ত থেকে নিজের পছন্দ মত টিকেট সংগ্রহ করে নির্বিঘ্নে যাতায়াত করতে পারবেন।পাশাপাশি বাসের ফিটনেসসহ চালকদের তদারকি এবং মালিকদের জবাবদিহিতা নিশ্চিত করে যাত্রী সেবার মানোন্নয়ন, নিরাপত্তা জোরদার ও সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হবে বলে মনে করছেন।

জেলা ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন পরিবহন শ্রমিক নেতা খোরশেদ আলম শামীম, গ্রিন লাইন পরিবহন সার্ভিসের ইনচার্জ সুলতান আহমদ ও পরিবহন সার্ভিস অ্যাসোসিয়েশনির সাধারণ সম্পাদক শহীদুল আলম ও কক্সবাজার ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা হাসিবুল ইসলাম বাদল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *