জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধে বগুড়ায় দেড় লক্ষাধিক কিশোরীকে টিকা দেওয়া হবে

বগুড়া প্রতিনিধি:

 

বগুড়ায় দেড় লক্ষাধিক কিশোরিকে জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধে বিনামূল্যে এইচপিভি টিকা দেয়া হবে। আগামী ২৪ অক্টোবর থেকে টিকা প্রদান কার্যক্রম শুর” করা হবে এবং তা চলবে ২৪ নভেম্বর পর্যন্ত। মঙ্গলবার দুপুরে বগুড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়। আগামী ২৪ অক্টোবর সকাল সাড়ে ৯ টায় বগুড়া সরকারি বালিকা উ”চ বিদ্যালয়ে টিকা কার্যক্রমের উদ্বোধন করবেন জেলা প্রশাসক হোসনা আফরোজা।

 

 

সিভিল জানান, এইচপিভি (হিউম্যান প্যাপিলোমো ভাইরাস) টিকা জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধ করে। জরায়ু মুখের ক্যান্সার বাংলাদেশে নারীদের দ্বিতীয় সর্বো”চ ক্যান্সার। জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকার ডোজ ১ টি ই যথেষ্ট। এইচপিভি টিকা পরিক্ষিত,নিরাপদ এবং কার্যকর।

 

তিনি বলেন, বেলজিয়ামের তৈরী এই টিকার বাজার মুল্য ৫ হাজার টাকা। ইউনিসেফের সহযোগিতায় বিনামূল্যে টিকা প্রদান করা হবে। তিনি আরো বলেন, টিকা দেয়ার জন্য ওয়েব সাইটে নিবন্ধন নিশ্চিত করে টিকা কার্ড সঙ্গে রাখতে হবে। মঙ্গলবার পর্যন্ত বগুড়া জেলায় ১৮ হাজার ৬শ রেজিষ্ট্রেশন সম্পন্ন হয়েছে। সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক হোসনা আফরোজা বলেন, জেলার ১২ টি উপজেলার ১০ থেকে ১৪ বছর বয়সী এক লক্ষ ৬৩ হাজার ৪৪৫ জনকে টিকা প্রদান করা হবে। ২৪ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে ৫ম শ্রেনি থেকে ৯ম শ্রেনি পর্যন্ত এক লক্ষ ৬১ হাজার  ৮০ জন ছাত্রীকে বিনামুল্যে টিকা দেয়া হবে। এছাড়াও ৯ নভেম্বর  থেকে ২৪ নভেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের বাহিরে  কমিউনিটি পর্যায়ে ৭ হাজার ২৬৫ জন কিশোরীকে  এই টিকা দেয়া হবে। বিনামূল্যের এই টিকা নিয়ে কেউ যেন টাকা দাবী এবং গুজব ছড়াতে না পারে সেদিকে সবাইকে নজর রাখার জন্য জেলা প্রশাসক আহ্বান জানান।

 

জেলা প্রশাসক হোসনা আফরোজার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেজবাহুল আলম, বগুড়ার সিভিল সার্জন ডাঃ শফিউল আজম, বগুড়া প্রেসক্লাবের সদস্য সচিব সবুর শাহ লোটাস, সাংবাদিক ইউনিয়ন বগুড়া’র সভাপতি গনেশ দাস, সাধারন সম্পাদক এস এম আবু সাঈদসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মিরা উপ¯ি’ত ছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *