সাতক্ষীরা ভোমরা স্থলবন্দরে সেপ্টেম্বরে ৯০ কোটি টাকা রাজস্ব আয়

আক্তারুল ইসলাম, সাতক্ষীরা :

অর্থনীতির চাকা সচল রাখায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে বেড়েছে আমদানি বাণিজ্য। বাণিজ্য বান্ধব অনুকূল পরিবেশ থাকায় আমদানিকারক ব্যবসায়ীরা ব্যবহার করছে এ বন্দরকে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চলতি অর্থবছরের সেপ্টেম্বর মাসে এ বন্দর থেকে আমদানি বাণিজ্যে ৮৯ কোটি ৮৮ লাখ ৭০ হাজার ৬৮৫ টাকা রাজস্ব অর্জন করেছে। রাজস্ব প্রবৃদ্ধি সমুন্নত রাখতে মাসিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

চলতি ২০২৪-২০২৫ অর্থবছরের সেপ্টেম্বর মাসে রাজস্ব প্রাপ্তির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৮৪ কোটি ৪৪ লাখ টাকা। কিন্তু আমদানি বাণিজ্য বৃদ্ধিতে নির্ধারিত মাসিক লক্ষ্যমাত্রার গন্ডি পেরিয়ে ৫ কোটি ৪৪ লাখ ৭০ হাজার ৬৮৫ টাকা অধিক রাজস্ব অর্জিত হয়েছে।

ভোমরা স্থল-শুল্ক স্টেশনের কর্তৃপক্ষ জানান, আমদানি বাণিজ্যে গতিসঞ্চার হওয়ায় বেড়েছে রাজস্ব প্রবৃদ্ধি। গুঁড়ো দুধ ব্যতীত অন্যান্য সকল পণ্য আমদানির অনুমতি রয়েছে এ বন্দরে। বর্তমানে পচনশীল পণ্যের মধ্যে কাঁচা ঝাল টমেটো ও স্বল্পাকারে আমদানি হচ্ছে ভারত থেকে। রাজস্ব ফাঁকির কোনো সুযোগ না থাকায় অধিক হারে বেড়েছে রাজস্ব প্রবৃদ্ধি।

বন্দরের একটি দায়িত্বশীল সূত্র জানায়, আমদানি জাত পণ্যের উপর সামান্য শুভঙ্করের ফাঁকির অভিযোগ থাকলেও নেই কোন পুকুর চুরি সুযোগ। যে কারণে ক্রমান্বয়ে উন্নতি হচ্ছে রাজস্ব অর্জন। একই সঙ্গে প্রগতিশীল হয়ে উঠছে আমদানি বাণিজ্য।

ভোমরা স্থল শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনার এনামুল হক জানান, ভোমরা বন্ধরে চলমান অবশিষ্ট অবকাঠামো উন্নয়ন সম্পন্ন হলে অনুমোদিত ভারী যন্ত্রাংশসহ সকল পণ্য ভারত থেকে আমদানি হবে। তখন রাজস্ব অর্জন দ্বিগুণ বৃদ্ধি পাবে। ভোমরা বন্দর ব্যবস্থা উন্নীত করে বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণপূর্বক ভোমরাকে উন্নত বন্দরে রূপান্তরিত করে বর্তমান জনবন্ধব অন্তর্বর্তী সরকার যে উদ্যোগ গ্রহণ করেছে তা সত্যিই প্রশংসার দাবিদার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *